সূর্যের হাসি অষ্টম পর্ব

ধ্রুবতারা সন্ধান

রাতের আকাশে হাজারো তারা ঝিকমিক করে, কিন্তু তাদের মধ্যে একটি তারার নাম ধ্রুবতারা। এই তারাটির সাথে জড়িয়ে আছে বহু পুরনো গল্প, আর রাকা সেই গল্প শুনে ধ্রুবতারাকে খুঁজে পাওয়ার স্বপ্ন দেখত। 


রাকার দাদু তাকে বলেছিলেন, "ধ্রুবতারা সব সময় উত্তর দিকেই থাকে, আর যারা পথ হারিয়ে ফেলে, তাদেরকে পথ দেখায়।" এই কথাগুলো রাকার মনে গভীরভাবে গেঁথে গিয়েছিল। 

এক রাতে, রাকা তার বন্ধুদের সাথে গ্রামের প্রান্তে গিয়ে বসেছিল। রাতের আকাশ ছিল একদম পরিষ্কার, এবং আকাশের তারারা যেন মাটিতে ছড়িয়ে পড়ার জন্য উন্মুখ হয়ে আছে। 


রাকা আকাশের দিকে তাকিয়ে বলল, "বন্ধুরা, আমরা আজ ধ্রুবতারা খুঁজে বের করব।"

মিতা একটু অবাক হয়ে বলল, "কিন্তু রাকা, এত তারার মধ্যে ধ্রুবতারাকে আমরা কীভাবে চিনব?"


রাকা একটু হাসল এবং বলল, "দাদু বলেছিলেন, ধ্রুবতারা সব সময় উত্তর দিকেই থাকে। আর সেটা দেখতে একটু বড় এবং উজ্জ্বল হয়।"


তারা সবাই মিলে আকাশের তারাগুলো দেখতে লাগল। আকাশে ছিল অনেক বড় বড় তারা, কিন্তু রাকা ঠিক জানত না কোনটা ধ্রুবতারা। তারা কিছুক্ষণ আকাশের দিকে তাকিয়ে রইল, কিন্তু ধ্রুবতারাকে খুঁজে পেল না।

তখনই, তাদের এক বন্ধু সাগর বলল, "আমাদের হাতে একটা কম্পাস আছে। চল, উত্তর দিকটা ঠিক করে নেই, তাহলে সহজ হবে।" সাগর কম্পাস বের করে উত্তর দিকটা ঠিক করে দেখাল। রাকা তখন সেই দিকে তাকিয়ে আবার আকাশের তারা খুঁজতে শুরু করল।


কিছুক্ষণ খোঁজার পর, রাকা হঠাৎ বলে উঠল, "দেখ, ওখানে! ওই বড় উজ্জ্বল তারাটা। আমি নিশ্চিত এটাই ধ্রুবতারা।" 


সবাই মিলে সেই তারাটার দিকে তাকাল। সত্যিই, সেই তারাটা আকাশের বাকি তারার চেয়ে অনেক উজ্জ্বল এবং স্থির ছিল। 

রাকা আনন্দে বলে উঠল, "হ্যাঁ, আমরা ধ্রুবতারা খুঁজে পেয়েছি!"


তারা সবাই ধ্রুবতারার দিকে তাকিয়ে রইল, আর তাদের মনে হলো যেন সেই তারা তাদেরকে আকাশের গভীর রহস্যের কাছে নিয়ে যাচ্ছে। 

Ad6

রাকা তখন বলল, "ধ্রুবতারা শুধু একটা তারা নয়। এটা আমাদের জীবনের পথ দেখায়, আমাদের লক্ষ্য স্থির রাখে। যখনই আমরা পথ হারাই, তখনই ধ্রুবতারার দিকে তাকিয়ে আমরা আবার আমাদের গন্তব্য খুঁজে পাই।"


এই কথাগুলো শুনে সবাই মুগ্ধ হয়ে গেল। তাদের মনে হলো, ধ্রুবতারা যেন সত্যিই তাদের সাথে কথা বলছে, তাদেরকে পথ দেখাচ্ছে। 

রাতটা কাটল আকাশের তারার সাথে মুগ্ধতার এক গভীর সম্পর্ক গড়ে তোলার মধ্যে। তারা সবাই মিলে ধ্রুবতারার নিচে বসে নিজেদের ভবিষ্যতের কথা ভাবতে লাগল। 


রাকা বুঝতে পারল, ধ্রুবতারা শুধু আকাশের একটি উজ্জ্বল বস্তু নয়। এটা তাদের জীবনের প্রতীক, যা সবসময় তাদেরকে সঠিক পথ দেখাবে। 

এভাবেই, সেই রাতে রাকা এবং তার বন্ধুরা ধ্রুবতারা খুঁজে পেয়ে নিজেদের জীবনের এক নতুন অধ্যায়ের সূচনা করল। তারা শিখল, ধ্রুবতারা আমাদের মনে করিয়ে দেয় যে, জীবন যতই জটিল হোক না কেন, আমাদের লক্ষ্য স্থির থাকলে আমরা সবসময় সঠিক পথে চলতে পারব। 


রাতের আকাশের তারা তাদেরকে নতুন স্বপ্ন দেখাল, নতুন আশা দিল। আর ধ্রুবতারা তাদের জীবনে এক অনন্য প্রতীক হয়ে উঠল, যা সবসময় তাদেরকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাবে।

আরো পড়ুন 

Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post