সূর্যের হাসি চতুর্থ পর্ব

 সূর্যের হাসি চতুর্থ পর্ব 

**ফুলের সাথে বন্ধুত্ব**

একটি ছোট্ট গ্রামে রাকা নামে একটি মেয়ে বাস করত। রাকা ছিল প্রকৃতির অগাধ প্রেমিকা। তার দিন শুরু হতো পাখির কলতানে এবং শেষ হতো তারা ভরা আকাশের নিচে। কিন্তু রাকার সবচেয়ে প্রিয় ছিল গ্রামের ছোট্ট ফুলের বাগান। বাগানটি ছিল তার দাদীর হাতে তৈরি, যেখানে নানা রঙের এবং নানা জাতের ফুল ফুটে থাকত।


প্রতিদিন সকালে, রাকা বাগানে যেত এবং ফুলের সাথে কথা বলত। সে বিশ্বাস করত, ফুলেরা তাকে শুনতে পায় এবং তার কথা বুঝতে পারে। একদিন সকালে, রাকা বাগানে গিয়ে দেখল, একটি নতুন ফুল ফুটেছে। সেই ফুলটি ছিল একটি সুন্দর লাল গোলাপ। গোলাপটি এতই সুন্দর ছিল যে রাকার চোখ সে থেকে সরাতে পারছিল না। 


রাকা গোলাপের দিকে তাকিয়ে বলল, "তুমি কত সুন্দর! তোমার সৌন্দর্য যেন সবকিছুকে মুগ্ধ করে দিচ্ছে।"


গোলাপটি মৃদু বাতাসে দুলতে লাগল, যেন সে রাকার কথার উত্তর দিচ্ছে। রাকা হাসল এবং বলল, "তুমি কি আমার বন্ধু হতে চাও?"


গোলাপটি যেন আরও মৃদু দুলে তার সম্মতি জানাল। রাকার মনে হলো, সে যেন সত্যিই তার কথা শুনতে পাচ্ছে। 

এরপর থেকে রাকা প্রতিদিন সেই গোলাপের কাছে গিয়ে বসত এবং তার সাথে গল্প করত। সে তাকে তার দিনের অভিজ্ঞতা, তার স্বপ্ন, তার আশা-আকাঙ্ক্ষা সব কিছুই বলত। গোলাপটি যেন মনোযোগ দিয়ে তার সব কথা শুনত এবং তার সৌন্দর্য দিয়ে রাকার মনকে শান্ত করত। 


একদিন, রাকা বাগানে গিয়ে দেখল, গোলাপটি একটু ঝুলে গেছে। তার পাপড়িগুলোও কিছুটা মলিন হয়ে গেছে। রাকার মন খারাপ হয়ে গেল। সে গোলাপটির কাছে বসে বলল, "তুমি কি অসুস্থ? আমি তোমাকে এমন অবস্থায় দেখতে চাই না।"


রাকা বুঝতে পারল, গোলাপটি পানি এবং পরিচর্যার অভাবে এমন হয়েছে। সে তখনই তার পানি নিয়ে এসে গোলাপের গোড়ায় ঢেলে দিল এবং তাকে যত্ন করে সাজিয়ে দিল। এরপর থেকে রাকা আরও যত্নবান হয়ে উঠল। 


রাকা প্রতিদিন গোলাপের সাথে কথা বলত এবং তার প্রতি আরও বেশি মনোযোগ দিত। গোলাপটি ধীরে ধীরে আবার সজীব হয়ে উঠল, তার পাপড়িগুলো আবার উজ্জ্বল হয়ে উঠল। 


রাকা বুঝতে পারল, প্রকৃতির সাথে বন্ধুত্ব করতে গেলে যেমন ভালোবাসা দরকার, তেমনি যত্নও প্রয়োজন। সে বুঝতে পারল, প্রকৃতির প্রতিটি জীবন্ত জিনিসেরই যত্ন এবং ভালোবাসার প্রয়োজন। 


একদিন সন্ধ্যায়, রাকা বাগানে বসে গোলাপটির সাথে কথা বলছিল। সে বলল, "তুমি জানো, আমি তোমার থেকে অনেক কিছু শিখেছি। তুমি আমাকে শিখিয়েছো প্রকৃতিকে ভালোবাসতে এবং তার যত্ন নিতে।"


গোলাপটি মৃদু বাতাসে আবার দুলতে লাগল, যেন সে রাকার কথায় সম্মতি জানাচ্ছে। 


রাকা বুঝতে পারল, প্রকৃতির সাথে তার এই বন্ধুত্ব শুধু একটি ফুলের সাথে নয়, বরং পুরো প্রকৃতির সাথে। সে প্রতিটি ফুল, প্রতিটি গাছ, এবং প্রতিটি প্রাণীর সাথে বন্ধুত্ব করতে চায় এবং তাদের যত্ন নিতে চায়। 


এরপর থেকে রাকা গ্রামের অন্য বাচ্চাদেরও বলল, "প্রকৃতির সাথে বন্ধুত্ব করো। তারা আমাদের ভালোবাসা এবং যত্নের প্রতিদান দেয়।"


রাকার কথায় সবাই অনুপ্রাণিত হয়ে প্রকৃতির প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করতে শুরু করল। সবাই মিলে ফুলের যত্ন নিল এবং বাগানটিকে আরও সুন্দর করে তুলল। 


এইভাবেই, রাকা এবং গ্রামের বাচ্চারা ফুলের সাথে বন্ধুত্ব করে এক নতুন অধ্যায় শুরু করল। তাদের এই বন্ধুত্ব ছিল প্রকৃতির প্রতি ভালোবাসার প্রতিফলন, যা সবার জীবনে এক নতুন আনন্দ নিয়ে এল। 


ফুলেরা তাদের সৌন্দর্য এবং সুবাস দিয়ে সবার মনকে প্রফুল্ল করত, আর রাকা জানত, এই বন্ধুত্ব চিরকাল টিকে থাকবে। ফুলের সাথে তার এই বন্ধুত্ব তাকে শিখিয়েছিল, প্রকৃতির সাথে সঠিকভাবে মিশতে জানলেই আমরা প্রকৃতির সৌন্দর্য এবং শক্তি পেতে পারি। 


এইভাবেই, রাকা এবং ফুলের বন্ধুত্ব এক নতুন উদাহরণ হয়ে উঠল, যা সবার জীবনে প্রকৃতির প্রতি ভালোবাসা এবং যত্নের গুরুত্ব তুলে ধরল।


Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post